Wellcome to National Portal

খাদ্য নিরাপদ রাখার ৫ চাবিকাঠি:

১। পরিচ্ছন্নতা বজায় রাখিঃ (পরিচ্ছন্নতার প্রথম ধাপ, সাবান দিয়ে ধোব হাত; পরিচ্ছন্ন থালা-বাসন, রাখবে সুস্থ সবার জীবন)।

২। কাঁচা ও রান্না করা খাবার আলাদা রাখিঃ  (কাঁচা মাছ/মাংস, ফলমূল বা শাক-সবজী থেকে আলাদা রাখি; কাঁচা ও রান্না করা খাবার আলাদা রাখি)।

৩। সঠিক তাপমাত্রায় নির্দিষ্ট সময় ধরে খাবার রান্না করিঃ (সঠিক তাপে ভালভাবে সিদ্ধ করে খাবার রান্না করি)। 

৪। নিরাপদ তাপমাত্রায় খাদ্য সংরক্ষণ করিঃ (রান্না করা খাবার ৫ ডিগ্রি সেন্টিগ্রেড এর নিচে সংরক্ষণ করি এবং সংরক্ষণ করা খাবার পরিবেশনের আগে ভালভাবে গরম করি)।

৫। নিরাপদ পানি ও খাদ্য উপকরণ ব্যবহার করিঃ (নিরাপদ পানি ব্যবহার করি, ফলমূল ও শাক-সবজী নিরাপদ পানি দিয়ে ধুয়ে নেই

Main Comtent Skiped

Title
Raid in Mandaria village of Kalihati upazila of Tangail district following complaint number 333
Details

গত ২২/০৮/২০২২ ইং তারিখে জেলা নিরাপদ খাদ্য অফিসার জনাব মির্জা শাহ্‌রান হোসাইন এর নেতৃত্বে একটি মনিটরিং টিম টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার মন্ডরিয়া গ্রামে পরিদর্শন করে। অনুসন্ধানের ভিত্তিতে উক্ত অভিযোগের সত্যতা খুজে পাওয়া যায়। দোকান মালিককে এ ব্যপারে সতর্ক করা হয় এবং “নিরাপদ খাদ্য আইন ২০১৩” সম্পর্কে অবগত করা হয়। বিভিন্ন অসংগতি সম্পর্কে মালিককে অবগত করা হয় এবং আগামী ৭ দিনের মাঝে উক্ত অসংগতি সংশোধনের সুযোগ দেয়া হয়। দোকান মালিক উক্ত ৭ দিনের মাঝে যাবতীয় অসংগতি সংশোধন করে নেবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। অভিযানকালে মালিককে খাদ্যদ্রব্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।  

Images
Attachments
Publish Date
22/08/2022
Archieve Date
24/08/2054